সংবাদ শিরোনাম :
নিজের কথায় নিজেই ফাঁসলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নিজের কথায় নিজেই ফাঁসলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নিজের কথায় নিজেই ফাঁসলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প
নিজের কথায় নিজেই ফাঁসলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

লোকালয় ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার বলেছেন, পর্ণ তারকা স্টর্মি ড্যানিয়েলসের মুখ বন্ধ রাখার জন্য তাঁর ব্যক্তিগত আইনজীবী মাইকেল কোহেন যে ১ লাখ ৩০,০০০ ডলার দিয়েছেন, সে বিষয়ে তিনি কিছুই জানেন না। এপ্রিলের গোড়ার দিকে সাংবাদিকদের তিনি স্পষ্টভাবে বলেন, কোহেন এই অর্থ কোত্থেকে পেয়েছে, কেন দিয়েছে, সে বিষয়ে তিনি কিছুই জানেন না। এর আগে কোহেন নিজেও জানিয়েছিলেন, এই অর্থ নিজের বাড়িতে বন্ধক রেখে তিনি স্টর্মিকে দিয়েছেন কিন্তু ট্রাম্প বা তাঁর ক্যাম্পেইন এ বিষয়ে কিছুই জানে না।

তবে গতকাল বৃহস্পতিবার সকালে নিজের সুর বদলে ফেললেন ট্রাম্প। তিনি স্বীকার করলেন, স্টর্মিকে অর্থ দেওয়ার ব্যাপারটা তিনি জানতেন। আগের সন্ধ্যায় ফক্স টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে ট্রাম্পের নতুন আইনজীবী রুডি জুলিয়ানি জানিয়েছিলেন, স্টর্মিকে দেওয়া অর্থ কোহেনকে ফিরিয়ে দেওয়া হয়েছে। আর সে কথা ট্রাম্প জানেন। তাঁর কোম্পানির আইনজীবী হিসেবে কোহেন প্রতি মাসে কোন কাজ না করেও ৩৫,০০০ ডলার করে বেতন পেয়েছেন। আর এভাবেই স্টর্মিকে দেওয়া অর্থটা তাঁকে ফেরত দেওয়া হয়েছে। এর সঙ্গে নির্বাচনী প্রচারের কোনো সম্পর্ক নেই।

গতকাল সকালে একাধিক টুইটে ট্রাম্প নিজেই জুলিয়ানির বক্তব্য সমর্থন করে বলেন, তাঁর কোম্পানির আইনজীবী হিসেবে কোহেন মাসে মাসে বেতন পেতেন। এটি ব্যবহার করেই স্টর্মি ড্যানিয়েলসের সঙ্গে তিনি অপ্রকাশিত চুক্তি করেন। তাঁর বিরুদ্ধে ড্যানিয়েলসের মিথ্যা অভিযোগ বন্ধ করতেই এই চুক্তি করা হয়। এটি ধনাঢ্য ও সেলিব্রেটিদের ক্ষেত্রে খুবই সাধারণ ব্যাপার। এর সঙ্গে নির্বাচনী আইন ভাঙার কোনো প্রশ্ন ওঠে না।

কয়েক ঘণ্টার মধ্যেই জুলিয়ানি ট্রাম্পের এই নতুন আইনি ব্যাখ্যা ফুটো করে দেন। বৃহস্পতিবার সকালে ফক্স টিভির সঙ্গে এক সাক্ষাৎকারে তিনি জানান, স্টর্মির সঙ্গে অপ্রকাশ চুক্তি নির্বাচনের অল্প কয়েক দিন আগে করা হয়েছে। তিনি প্রশ্ন করেন, ‘ভাবতে পারেন (হিলারির সঙ্গে) শেষ নির্বাচনী বিতর্কের যদি স্টর্মির অভিযোগ ফাঁস হতো, তাহলে কি অঘটন হতে পারত?’

আইনি বিশেষজ্ঞেরা বলছেন, জুলিয়ানির এ কথা থেকে এটা স্পষ্ট নির্বাচনের ফলাফলকে প্রভাবিত করতেই স্টর্মিকে এই অর্থ দেওয়া হয়েছে। অর্থ প্রদানের ব্যাপারে ট্রাম্প নিজে অথবা কোহেন কেউই নির্বাচন কমিশনকে জানাননি। ফলে আইনের চোখে এটি বড় ধরনের লঙ্ঘন বলে বিবেচিত হতে পারে।

এত দিন পুরো ব্যাপারটা অস্বীকার করার পর জুলিয়ানির মাধ্যমে ট্রাম্প হঠাৎ নিজের সুর বদলালেন কেন? বিশেষজ্ঞেরা বলছেন, দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফবিআই) মাইকেল কোহেনের বাসা ও অফিস থেকে বিপুল নথিপত্র উদ্ধার করেছে। এই অর্থ প্রদানের ব্যাপারে ট্রাম্পের অবগতির স্পষ্ট প্রমাণ থাকা সম্ভব। আইনি ঝামেলা এড়াতে জুলিয়ানির পরামর্শে ট্রাম্প হয়তো এই পথ অনুসরণ করে থাকবেন। তাঁরা দুজনে কথা বলেই এ নিয়ে সিদ্ধান্ত নিয়েছেন। হোয়াইট হাউসের অন্য কোন আইনজীবী বা ট্রাম্পের মুখপাত্র সারাহ স্যান্ডার্স এ নিয়ে বিন্দুমাত্র জানতেন না।

নির্বাচনের আগে কেন অর্থ প্রদান করা হয়, সে ব্যাপারে জুলিয়ানির বক্তব্য সম্ভবত পরিকল্পনার বাইরে ঘটেছে। তিনি এর আগেও আগ বাড়িয়ে কথা বলে ঝামেলায় পড়েছেন। এটিও সে রকম ব্যাপার হতে পারে। এ কথা বলার জন্য জুলিয়ানি তাঁর চাকরি হারাতে পারেন, এমন কথাও কেউ কেউ বলেছেন।

জুলিয়ানির মুখ ফসকে বলা কথার আগেই নির্বাচনী আইন ভঙ্গের অভিযোগে ট্রাম্প ক্যাম্পেইনের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল ‘কমন কজ’ নামের একটি নাগরিক অধিকার সংস্থা। এই সংস্থার একজন মুখপাত্র বলেছেন, জুলিয়ানির কথা থেকে স্পষ্ট ট্রাম্প ‘জেনেশুনে ও পরিকল্পিতভাবে’ স্টর্মিকে মুখ বন্ধের জন্য অর্থ দিয়েছেন। এটি নির্বাচনী আইনের সরাসরি লঙ্ঘন।

একই বিষয়ে ভিন্ন ভিন্ন কথা বলার অন্য নাম মিথ্যাচার। ট্রাম্প প্রতিদিনই এই কাজটি করেন, সেসব কথার জন্য তাঁকে বড় ধরনের আইনি ঝামেলায় পড়তে হয়নি। কিন্তু এবার নিজের কথার ফাঁদে তিনি নিজেই ধরা দিয়েছেন। সিএনএনের আইন বিষয়ক ভাষ্যকার জেফ্রি টুবিন মন্তব্য করেছেন, আইনজীবীরা তাঁদের মক্কেলদের সর্বদা সত্য কথা বলার পরামর্শ দিয়ে থাকেন। কারণ সত্য মনে রাখা সহজ। ট্রাম্পের আইনজীবীরা তাঁকে এই সহজ পরামর্শটি দিতে ভুলে গিয়েছিলেন।

রিপাবলিকান নির্বাচনী কৌশলবিদ রিক উইলসন বলেছেন, ট্রাম্প এত দিন শুধু নিজের অনুগত সমর্থকদের কথা মাথায় রেখে সত্য-মিথ্যা যা খুশি বলে গেছেন। কিন্তু এমন একটা সময় আসবে যখন তাঁকে আইনের মুখোমুখি হতে হবে। তখন মিথ্যা বলে পার পাওয়া তাঁর পক্ষে আর সম্ভব নাও হতে পারে। সম্ভবত এখন সেই সময়টাই দরজায় কড়া নাড়ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com